Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

আমাদের লক্ষ্য (Our Vision)

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগনের দোরগোড়ায় ডাক সুবিধা পৌঁছে দেওয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা, বিশ্বত্বতা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল, ফাইন্যানশ্যাল, ইলেকট্রনিকসহ সব ধরনের মান সম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশের ডাক বিভাগকে বিশ্বমানসম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।

 

আমাদের উদ্দেশ্য(Our Mission)

 

দেশের অভ্যমত্মরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এ লক্ষে বাংলাদেশ ডাক বিভাগের করনীয়ঃ

 

Eগ্রাহক চাহিদা পূরণের জন্য সচেষ্ট থাকা।

Eদক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষে কার্যকর পদক্ষেপ গ্রহন করা।

Eকর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতা মূলক মনোভাব সৃষ্টি এবং সেবা প্রদানের সময় গ্রাহকের

     সাথে তাদের সম্মানজনক আচরণ নিশ্চিত করা।

Eদেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা।

Eএলাকা ভেদে দেশে সবর্ত্র মানসম্মত সেবা প্রদান করা।

 

আমাদের সার্ভি সমূহ (Our Services)

বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে- (১) মূল সার্ভিস

(২) এজেন্সি সাভিস।

 

মূল সার্ভিসঃ

Eসাধারণ চিঠিপত্র Eরেজিষ্টার্ড চিঠিপত্র Eজি ই পি Eই এম এস Eমনি অর্ডার Eপার্সেল সার্ভিস

Eভিপিপি EভিপিএলEডাকটিকিট বিক্রয় Eডাক দ্রব্য গ্রহন, প্রেরণ ও বিলি

 

এজেন্সি সাভিসঃ

Eডাক জীবন বীমা Eসঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো Eপ্রাইজবন্ড এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো Eমোটর গাড়ীর ট্যাক্সটোকেন ইস্যু করা ও ড্রাইভিং লাইসেন্স ফি গ্রহন ও নবায়ন।

Eবিড়ি ও ব্যান্ডেরল মূদ্রণ ও বিক্রয়।

Eটেলিফোন বিল গ্রহন ও প্রি-প্রেইড বিক্রয় Eসরকারের সকল প্রকার নন পোস্টাল টিকেট মূদ্রণ ও বিতরণ Eসরকারী সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা।

মানসম্মত সার্ভিস সমূহ (Quality Services)

দেশের অভ্যান্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (GEP) এর মাধ্যমে ডাকদ্রবাদি গ্রহনের পর দ্রত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস ( ই এম এস) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মধ্যে বিলি করা হয়।

 

আমাদের গ্রাহক (Customers)

Eদেশের অভ্যান্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাকসেবা গ্রহন করে থাকেন।

Eদেশের এবং বাইরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহন করে থাকে।

Eবিভিন্ন ব্যবসায়ীক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট, পার্সেল প্রেরণ করে থাকে।

Eসর্বোপরি, ডাকের স্বার্থ সংশ্লিষ্ট সকল পর্যায়ের সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান।

 

গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রতি (Commitment to our Customers) t

Eগ্রাহকের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতা মূলক মনোভাব।

Eসর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা।

Eদেশের প্রত্যমত্ম চঞ্চলে ডাকসেবা প্রদানের নিশ্চয়তা, ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিধান।

Eআমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান।

Eডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগনের কাছে সর্বজনিন ডাকসেবা (চিঠিপত্র) পৌছে দিতে

     অঙ্গিকারাবদ্ধ।

 

গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা

(Expectations From Our Customers)

Eডাকদ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা

Eপ্রাপকের ঠিকানায় পোস্টকোড উলেস্নখ করা

Eরেজিষ্টার্ড (Registered), ইনশিওরড (Insured), জি ই পি (GEP), ই এম এস (EMS), পার্সেল

    (Parcel) এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফরম সঠিক ভাবে পূরন করা।

Eডাকদ্রব্যাদি ডাকঘরে দেওয়া পূর্বে সঠিক ডাক মাসুল ব্যবহার করা।

Eঅবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া।

Eনির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা।

Eসুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা।

Eপ্রতিটি বহুতল ভবনের পোস্ট বক্স গ্রাউন্ট/ফাস্টফ্লোরে স্থাপন করা।

Eব্যবসা প্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্ট বক্স ব্যবহার করা

Eডাক বিভাগের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা

    ওয়েবসাইটঃ www.bangladeshpost.gov.bd/